সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কাকে বলে?

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সংক্ষিপ্ত রুপ হলো এসইও। SEO হলো যে কোন ওয়েবপেজ কোন সার্চ ইঞ্জিনে র‌্যাংকিং এ প্রথম পেজে আনার কৌশল। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন গুগলের সাথে ওতপ্রোতভাবে জড়িত। কোন ব্যবহারকারী যদি এই কৌশলে ভাল দক্ষতা অর্জন করতে পারে,যেকোন সার্চ ইঞ্চিন তার র‌্যাংকিং এ প্রথম পেজে অবস্থান করবে। যদি সফল ডিজিটাল মার্কেটার হতে চান,তাহলে এসইও একটি গুরুত্বপূর্ন প্লাটফর্ম হিসাবে নিতে পারেন। এবং সফল একজন সার্চ ইঞ্জিন কনসাল্টেন্ট হওয়া সম্ভব।

কেন কাদের প্রয়োজন?

Search Engine Optimization  ডিজিটাল মার্কেটিং এর জন্য গুরুত্বপূর্ন মাধ্যম। আপনি যদি আপনার ওয়েবসাইটটি সার্চ ইঞ্জিন এর জন্য অপটিমাইজ করে প্রথম পেজে র‌্যাংকিং এ নিতে পারেন,তাহলে আপনার যেকোন প্রডাক্ট ওয়েবসাইটে দিলে সহজে ভিজিটররা দেখতে পাবে। তখন আপনার সাথে ভিজিটররা যোগযোগ করবে এবং প্রচুর প্রোডাক্ট বিক্রি হবে। এছাড়াও সফল ফ্রিল্যান্সার হতে হলেও একজন সফল এসইও কনসাল্টেন্ট হওয়া দরকার। সফল ডিজিটাল মার্কেটার ও ফ্রিল্যান্সারের জন্য সার্চ ইঞ্জিনের এর জ্ঞান প্রয়োজন।

এসইও  কিভাবে কোথায় শিখবেন?

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শিখার ব্যাপারে হয়ত আপনার আগ্রহ কাজ করছে। এই কাজটি শেখার জন্য আপনার ধৈর্য প্রয়োজন। কারণ এসইও একটি পরিবর্তনশীল বিষয়। তবে এর মূল বিষয়গুলো ধারণ করতে পারলে সহজ হয়ে যায়। সবসময় অনলাইনের বিভিন্ন সার্চ ইঞ্জিনে আপডেট গুলো জানতে হয়। এজন্য কোন একজন মেনটরস বা প্রতিষ্ঠান হতে সহযোগিতা নিতে পারেন।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শেখার ভাল প্রতিষ্টান আছে কি?

হ্যা,সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শেখার অনেক ভাল ভাল প্রতিষ্ঠান রয়েছে। ঐসব প্রতিষ্ঠানে এসইও কোর্স করে আপনি একে ক্যারিয়ার হিসাবে নিতে পারেন।কম মূল্যে এই কোর্স করতে পারবেন। এধরনের কিছু প্রতিষ্ঠান এর নাম নিম্নে দেওয়া হলে:

  • ই-শিখন ডট কম।
  • শিখবে সবাই।
  • আপ স্পট আইটি।
  • পারপিচুয়াল
  • কোডার্স ট্রাস্ট

ইত্যাদি প্রতিষ্টানসহ অনেক আইটি প্রতিষ্ঠান রয়েছে। ঐসব প্রতিষ্ঠানে সহজমূল্যে সার্চ ইঞ্জিন এর অপটিমাইজেশন শিখতে পারবেন।

আজকের পোস্টের আলোচ্য বিষয় হচ্ছে ডিজিটাল মার্কেটিং। ডিজিটাল মার্কেটিং এর চাহিদা দিন দিন বাড়ছে। আমরা এখন যে আধুনিক যুগে বাস করি, তা ডিজিটাল যুগ। আমরা যে সকল কাজ করি তা সবই ডিজিটাল প্রযুক্তি ব্যাবহার করেই করি। বড় বড় ব্যাবসা প্রতিষ্ঠানগুলো তাদের প্রচারনার কাজে ডিজিটাল মার্কেটিং ব্যাবহার করে। সনাতন মার্কেটিং পদ্ধতি থেকে বর্তমানে ডিজিটাল মার্কেটিং বেশী জনপ্রিয়।