টিশার্ট ডিজাইন কি?

বর্তমানে সবচেয়ে আরামদায়ক ও জনপ্রিয় পোশাকের মধ্যে একটি হচ্ছে টি-শার্ট। আর তাই সেই টি-শার্ট এর ডিজাইনেও এসেছে বিভিন্ন নতুনত্ব্। এখন ভিন্ন ভিন্ন ডিজাইনের টি-শার্টের চাহিদা দিন দিন বেড়েই চলেছে। কিছু কিছু টি-শার্ট থাকে যা একদমই সাদামাটা বা এক রঙের, আবার কিছু থাকে রঙিন আর বিভিন্ন দৃশ্য বা ছবি দেওয়া। এগুলোই মূলত টি-শার্ট ডিজাইন

আর এই টি-শার্ট ডিজাইনিং এখন এতটাই জনপ্রিয় হয়ে উঠেছে যে, বর্তমানে টি-শার্ট ডিজাইনিং একটি পেশা হিসেবে মানুষ গ্রহন করছে।

পেশা হিসাবে টিশার্ট ডিজাইন :

টি-শার্ট ডিজাইনকে পেশা হিসেবে নিয়ে বর্তমানে অনেকেই ভালো আয় করছে। আর এর মাধ্যমে অনলাইন থেকেও সহজে আয় করা যায়। তার জন্য টি-শার্ট ডিজাইন করে বিক্রি বা ডিজাইনগুলো বিক্রি করে আয় করা সম্ভব। অনেক মার্কেটপ্লেস রয়েছে যেখানে এই টি-শার্ট ডিজাইনগুলো বিক্রি করা যায়।

টিশার্ট ডিজাইন শিখার উপায় :

যে কোন কাজের জন্য ক্রিয়েটিভ হওয়া অনেক প্রয়োজন। টি-শার্ট ডিজাইনের জন্যেও আপানাকে একটু ক্রিয়েটিভ হতে হবে। তার সাথে অবশ্যই এডোবি ফটোশপ ও এডোবি ইলাস্ট্রেটর সফট্ওয়্যারটি ভালোভাবে শিখে নিতে হবে। একজন গ্রাফিক্স ডিজাইনারের জন্য এ কাজটি অনেক বেশি সহজ। তাই গ্রাফিক্স ডিজাইন এর উপর স্নাতক ডিগ্রি অথবা এ সংক্রান্ত বিভিন্ন অনলাইন বা অফলাইন কোর্স করলে ভালো হয়। এ ধরনের কোর্সগুলোর জন্য বর্তমানে অনেক প্রতিষ্ঠান রয়েছে। এদের মধ্যে জনপ্রিয় প্রতিষ্ঠানগুলো হচ্ছে :

  • বিআইটিএম
  • ক্রিয়েটিভ আইটি
  • ই-শিখন
  • পেন্সিল বক্স ইত্যাদি।

টিশার্ট ডিজাইন করে আয় করার উপায় :

টি-শার্ট ডিজাইন করে দুইভাবে আপনি আয় করতে পারবেন। একটি হচ্ছে কোন একটি কোম্পানির সাথে যুক্ত হয়ে তাদের ব্রান্ডের টি-শার্ট ডিজাইন করে দিতে পারবেন। আর একটি হচ্ছে অনলাইনে ফ্রিল্যান্সার হিসেবে বিভিন্ন মার্কেটপ্লেসে আপনার ডিজাইনগুলো বিক্রি করতে পারেন।

একজন টি-শার্ট ডিজাইনার হিসেবে আপনি কেমন আয় করবেন তা দেশ এবং চাহিদাভেদে পরিবর্তন হয়। যেমন: মার্কিন যুক্তরাষ্ট্রের তুলনায় আমাদের দেশে আয় অবশ্যই কম হবে। তারপর আপনি যে প্রতিষ্ঠানের সাথে কাজ করছেন তাদের চাহিদা কিংবা তারা কেমন প্রতিষ্ঠান এসবের উপর নির্ভর করবে। অনলাইনের ক্ষেত্রেও ঠিক একইভাবে চাহিদা এবং জায়গাভেদে আয় পরিবর্তন হয়। তবে একজন মুক্ত পেশার ডিজাইনারদের চাহিদা এখন অনেক অনেক বেশি। ফাইবার, আপওয়ার্ক এ কাজ করে বর্তমানে হাজার হাজার ডিজাইনার ঘরে বসে অনেক টাকা উপার্জন করছে।

শেষ কথা :

টি-শার্ট ডিজাইন করে আপনিও সাবলম্বি হতে পারেন। তবে অবশ্যই অন্যের ডিজাইন কপি করা যাবেনা। একটু মেধা ও দক্ষতা কাজে লাগিয়ে চেষ্টা করলে টি-শার্ট ডিজাইন এর মাধ্যমে আপনিও ভালো আয় করতে পারবেন।