এসইও (Search engine optimization) কি

এসইও এর পূর্ণরূপ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।একটি ওয়েবসাইটের পেজ বা কনটেন্ট কোন নির্দিষ্ট কিওয়ার্ডের ভিত্তিতে সার্চ এর মাধ্যমে প্রথম দিকে দেখানো হয় তাকে এসইও (Search engine optimization)বলে।বর্তমান সময়ে এসইও খুবই জনপ্রিয়।

SEO কত প্রকার ও কি কি

এসইও মূলত দুই প্রকার?

  • ১. অর্গানিক এসইও
  • ২. পেইড এসইও

অর্গানিক এসইও

অর্গানিক এসইও একটি সম্পূর্ণ ফ্রি পদ্ধতি। অর্গানিক এসইও পদ্ধতিতে কোন টাকা দিতে হয় না সার্চ ইঞ্জিন কে। অর্থাৎ সম্পূর্ণ ফ্রি ভাবে ওয়েবসাইটের পেজকে প্রথম পৃষ্ঠায় দেখানো হচ্ছে অর্গানিক এসইও।

পেইড এসইও

পেইড এসইও হচ্ছে সার্চ ইঞ্জিন কে টাকা দিয়ে ওয়েবসাইটের পেজকে প্রথম পৃষ্ঠায় দেখানো হচ্ছে পেইড এসইও। অর্থাৎ আমরা সার্চ ইঞ্জিন কে টাকা দিয়ে ওয়েবসাইটের পেজকে প্রথমদিকে দেখতে পারি।

অর্গানিক এসইও আবার তিন প্রকার

  • ১. হোয়াইট হ্যাট এসইও
  • ২. ব্ল্যাক হ্যাট এসইও
  • ৩.গ্রে SEO

‘হোয়াইট হ্যাট এসইও হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর নিয়ম মেনে ওয়েবসাইটকে প্রথম পেজে দেখানো কে হোয়াইট হ্যাট এসইও।

হোয়াইট হ্যাট এসইও আবার দুই প্রকার

অনপেজ এসইও ওয়েবসাইটের ভিতরে যা কিছু কাজ করা হয় তাই অনপেজ এসইও।

অফপেজ এসইও ওয়েবসাইটের বাইরে যা কিছু কাজ করা হয় তাই অফপেজ এসইও।

ব্ল্যাক হ্যাট এসইও

ব্ল্যাক হ্যাট এসইও হচ্ছে সার্চ ইঞ্জিন এর নিয়ম না মেনে ওয়েবসাইটকে প্রথম পেজে দেখানো।

গ্রে এসইও

গ্রে এসইও ওয়েবসাইটকে কিছু অংশ সার্চ ইঞ্জিন এর নিয়ম মেনে আবার কিছু অংশ সার্চ ইঞ্জিন এর নিয়ম না মেনে প্রথম পেজে দেখানো গ্রে’ এসইও।

কেন এসইও দরকার

আমরা সাধারণভাবে আমাদের ওয়েবসাইট কে সার্চ ইঞ্জিনে Rank এর জন্য এসইও করে থাকি। এসইও এর মাধ্যমে search রেজাল্ট এ ওয়েবসাইটের পেজকে প্রথম পেজে পেয়ে থাকি।

ধরা যাক আপনার ই-কমার্স ওয়েবসাইট আছে। যেখানে আপনি ছেলেদের প্যান্ট এবং টি শার্ট বিক্রি করেন। এখন আপনি চাইবেন কেউ প্যান্ট এবং টি শার্ট লিখে সার্চ দিলে আপনার পেজটি যেন প্রথম পেজে দেখায়। প্রথম পেজে দেখালে ক্রেতা আপনার পেজে চলে যাবে পণ্যটি কেনার জন্য। এটি এসইও কিওয়ার্ডের ভিত্তিতে সার্চ ইঞ্জিনের রেজাল্ট দেখায়।

কেন SEO শিখবেন

ধরেন আপনা ব্যবসা প্রতিষ্ঠান আছে। আপনি আপনার পণ্য বা সেবা প্রদান করতে চান। সে ক্ষেত্রে আপনার ওয়েবসাইট পেজ এ সার্চ ইঞ্জিনের মাধ্যমে ক্লায়েন্টদের কাছে দেখাবে । বর্তমান সময় মানুষ অনলাইনে কেনাকাটা করে থাকে তাই এসইও এর মাধ্যমে আপনার পণ্য বিক্রি করতে পারবেন। তাই এখন ব্যবসায়ের ক্ষেত্রে এসইও খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ।