Site icon Kazi Nishat IT

ওয়ার্ডপ্রেস Word press শিখুন আর ৭ দিনেই হয়ে যান ওয়েবসাইট মাস্টার

ওয়ার্ডপ্রেস কি?

ওয়ার্ডপ্রেস (Word Press) একটি ওপেন সোর্স সফটওয়্যার যা CMS Software নামেও পরিচিত । আপনার যদি কোনরকম আইটি নলেজ নাও থাকে ভাববেন না । ওয়ার্ডপ্রেস কিভাবে সহজে শিখবেন আসুন জেনে নিই । বর্তমান সময়ে ব্লগিং বা কনটেন্ট ম্যানেজমেন্ট খুবই প্রয়োজনীয় একটা বিষয়। আর এক্ষেত্রে CMS Software বা  কনটেন্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার (Content Management Software)  এর কথা বললে ওয়ার্ডপ্রেস এর কথা চলে আসে যা দ্বারা ওয়েবসাইট, ব্লগ, ই কমার্স সাইট খুব সহজেই তৈরি করা যেতে পারে । ওয়ার্ডপ্রেস হল এমন একটি প্লাটফর্ম যার মাধ্যমে কোন ধরণের ল্যাঙ্গুয়েজ জানা না থাকলেও আপনি একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। মজার ব্যাপার হলো মাত্র ১-২ ঘন্টাতেও একটি সম্পূর্ণ ওয়েবসাইট তৈরি করে ফেলা সম্ভব।

এবার আসি কেন ওয়াডপ্রেস

WordPress

মূল কথায় আসি

ওয়ার্ডপ্রেসের মৌলিক বিষয়গুলো শিখতে সাত দিনের বেশি প্রয়োজন হবেনা কারণ ড্যাশবোর্ডে সকল ধরনের অপশন থাকে। এই অপশন গুলো খুব সহজেই শিখে নেয়া যায় এছাড়া অনলাইনে অনেক ভিডিও টিউটোরিয়াল আছে তা একটু চোখ বুলালেই হবে।
কিভাবে প্লাগিন ইন্সটল করবেন কিভাবে থিম ইন্সটল করবেন কিভাবে ওয়েবসাইট ডিজাইন করবেন জাস্ট একটু ধৈর্য ধরে ইউটিউবে ভিডিও টিউটোরিয়াল দেখুন। একটু সিরিয়াসলি সাত দিনেই এর সমস্ত ব্যবহার শিখে যাবেন।

 

Exit mobile version