সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) সম্পর্কে ধারনাঃ

বর্তমানে কয়েক ধরনের সার্চ ইঞ্জিন রয়েছে যেখানে কাস্টমাররা তাদের কাঙ্ক্ষিত পণ্য খুজতে সার্চ করে থাকে। এর মধ্যে Google, Yahoo, Bing অন্যতম। প্রতিটি ব্যাবসা, প্রতিষ্ঠান চায় তাদের ওয়েবসাইটটি সার্চ ইঞ্জিনের প্রথম পেইজে উঠে আসুক। এতে করে পটেনশিয়াল কাস্টমার সেই সকল প্রতিষ্ঠান এর পেইজ ভিজিটের মাধ্যমে ভিজিটর বাড়বে। আর ভিজিট যত বাড়বে আশা করা যায় বিক্রি বাড়ার সম্ভাবনাও তত বেশি থাকবে কেননা ধরে নেয়া যায় ভিজিটররা কিছু কেনার জন্যই সাইট ভিজিট করে। এই কাজটি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) এর মাধ্যমে করা হয়।

ব্যাপারটা উদাহরনের মাধ্যমে আরেকটু পরিষ্কার করা যাক। ধরে নিলাম মিঃ X এক জন কাস্টমার যিনি কিনা অনলাইনের মাধ্যমে একটা প্লাস্টিকের চেয়ার  এর দাম জানার জন্য বিশ্বস্ত ওয়েব সাইট খুজছেন। তিনি গুগল  সার্চ করলেন এবং নিচের ফলাফল পেলেনঃ

SEO
Digital Marketing

গুগলে সার্চ দেয়ার পরে উপরে যেই ফলালফর গুলো এলো তা একেবারেই প্রথম সারির ফলাফল। কাস্টমার মুলত এই প্রথম কয়েকটা সাইটই ভিজিট করে থাকে এবং পছন্দ হলে এই সকল সাইট থেকে তাদের পছন্দের পণ্য কিনে থাকে। মুলত একটি বিষয়ের উপরে সার্চ রেজাল্টে নিজেদের ওয়েবসাইটি বাকি একই বিষয়ের থাকা সাইটকে পেছনে রেখে সবার আগে প্রদর্শিত করাকেই হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

কি কি কাজ করে আয় করা যায়ঃ

ডিজিটাল মার্কেটিং এ এসইও এর গুরুত্ব অনেক। ডিজিটাল মার্কেটিং প্লাটফর্মে যেসব কিছুতে এসইও করা যায়ঃ

  • টেক্সট কন্টেন্ট
  • ইমেজ কন্টেন্ট
  • ভিডিও কন্টেন্ট
  • ওয়েবসাইট রেঙ্কিং
  • ব্লগ
  • ইউটিউব সহ আরো অনেক

 

এসইও কোথা থেকে শিখবেনঃ

অনেক ভাবে শিখা যায়। ইউটিউব ভিডিও দেখে, গুগল সার্চ, অনলাইন লাইভ প্রশক্ষিন এর মাধ্যমে, সরাসরি ট্রেইনিং সেন্টার থেকে, ভিডিও টিটোরিয়াল কিনে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন যেভাবে করা হয়ঃ

সাধারনত দুই ভাবে এসইও করা হয়ঃ

  • অন পেইজ
  • অফ পেইজ

অন পেইজ এসইওঃ

ওয়েবসাইটের ভিতরে অপটিমাইজেশনকে অন পেইজ এসইও বলা হয়।

অফ পেইজ এসইওঃ

ওয়েবসাইটের বাইরে অর্থাৎ অন্য কোন ওয়েব সাইটে Backlinks এর মাধ্যমের নিজের সাইটের ব্যাপারে কিছু বলা হয় তখন তাকে অফ পেইজ অপটিমাইজেশন বলা হয়।

 

বাংলাদেশের প্রেক্ষাপটে বেকার সমস্যা নিরসনে ফ্রিল্যান্সিং এর ভুমিকা অনেক। বর্তমান যুগে অনেক বেকার দক্ষ এসইও হয়ে উঠছে এবং অনেক অর্থ উপার্জন করছে এবং তাদের বেকার সমস্যা নিরসন করতে সক্ষম হচ্ছে।