Site icon Kazi Nishat IT

ফ্রিল্যান্সিং এর জন্য সবচেয়ে জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস কোনগুলো

ফ্রিল্যান্সিং এর জন্য সবচেয়ে জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস কোনগুলো

ফ্রিল্যান্সিং এর জন্য সবচেয়ে জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস কোনগুলো

মার্কেটপ্লেস কী

ফ্রিল্যান্স মার্কেটপ্লেস-এর মাধ্যমে আমরা অনলাইনের যাবতীয় কাজ করতে পারি। এটি একপ্রকার বাজারের মতো। যেখানে ফ্রিল্যান্সার খুঁজবে ক্লাইন্টকে, আর ক্লাইন্ট খুজবে কাজকে। উভয়পক্ষের এই  মিলনস্থলকেই অনলাইন মার্কেটপ্লেস বলে।

এই অনলাইন মার্কেটপ্লেস গুলো কিছু পরিমাণ কমিশন নিয়ে কাজ আদান-প্রদান করে। আর কাজ সম্পূর্ণ হলে তারা তাদের কমিশনটি কেটে বাকি টাকা তা সেলার এর অ্যাকাউন্টে পাঠিয়ে দেয়। এই কমিশনটি নেওয়ার কারণ হচ্ছে এই মার্কেটপ্লেস গুলো তাদের সেলারদের কাজ প্রচার করে বায়ারদের কাছে পৌছায় যার জন্য তাদের অনেক লোক লাগে। তাই মূলত এই মার্কেটপ্লেস গুলো একটি কমিশন কেটে রাখে।

কিভাবে পেওনিয়ার অ্যাকাউন্ট খোলা যায় ও পেওনিয়ার অ্যাকাউন্ট এর ব্যাবহার বিধি – Kazi Nishat IT

কত ধরণের ফ্রিল্যান্স মার্কেটপ্লেস রয়েছে

সারাবিশ্বে এখন প্রায় ৯০টির অধিক ফ্রিলাইন্সিং মার্কেটপ্লেস আছে। আর এই ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলোর জনপ্রিয়তা ভিন্ন দেশে ভিন্ন রকম। এছাড়া এমন অনেক লোকাল মার্কেটপ্লেস আছে যেগুলোর খুব বেশি পরিচিতি নেই। মার্কেটপ্লেসকে জনপ্রিয় করে তুলতে হলে ক্লায়েন্ট এবং ফ্রিল্যান্সার উভয়ই থাকতে হয়। একপক্ষ বেশি হয়ে গেলে মার্কেটে অস্থিতিশীলতা বেড়ে যায়।

সেরা ওয়েব হোস্টিং কিভাবে চিনবেন? – Kazi Nishat IT

নতুন ফ্রিল্যান্সারদের জন্য ৫টি ফ্রিল্যান্সিং সাইট

নতুন ফ্রিলাইন্সারা ফ্রিলাইন্সিং করার জন্য যেসকল মার্কেটপ্লেস গুলকে ফলো করা উচিত তা নিন্মে দেওয়া হল

এই সকল মার্কেটপ্লেসে বায়ার এবং সেলার এর কমতি নেই। এই মার্কেটপ্লেস গুলো অনেক দিন ধরে মানুষের মাঝে কাজ করে বায়ার এবং সেলারদের বিশ্বাস জয় করে ফেলেছে। তাই নতুনদের জন্য এই ফ্রিলাইন্সিং মার্কেটপ্লেস অনেক গুরুতপূর্ণ।

Exit mobile version