Site icon Kazi Nishat IT

ওয়ার্ডপ্রেস কি এবং এটি কি কাজে ব্যবহার করা হয়। মোঃ শামীম হোসেন

 

 

ওয়ার্ডপ্রেস মূলত তৃতীয় বিশ্বের ওয়েবসাইটগুলোকে শক্তিশালী করে। এটি শক্তিশালী Site builder ও Content Managment System. ওয়ার্ডপ্রেস মিনিটের মধ্যে টুলস ব্যবহার করে যেকোন ব্যক্তিকে অনলাইনে ‍উপস্থিতি তৈরী করে দিতে পারে। এটি অধিক জনপ্রিয় সাইট তৈরীর সফট্ওয়্যার।

যখন থেকে WordPress software ব্যবহার শুরু হয়:

২০০৩ সালে ফ্রী ব্লগিং সফট্ওয়্যার হিসেবে এটির ব্যবহার শুরু হয়। মাইক লিটিল ও  মাইক মুলেনওয়েগ এটি তৈরী করেন। যে কেউ ওয়েবসাইট ও ব্লগ তৈরী করতে চাইলে এটি ব্যবহার করতে পারে।

ওর্য়াড প্রেসের ফ্রী ব্যবহার এবং এতে সংযোজন-বিয়োজন করা যায়:

WordPress একটি উন্মুক্ত প্লাটফর্ম। এটি জেনারেল পাবলিক লাইসেন্সের অধীনে। এখানে যেকেউ এটি ব্যবহারের পাশা-পাশি নিজস্ব রুচি ও চাহিদা অনুযায়ী কোনকিছু মডিফাই করতে পারে। ওয়েব হোস্টিং প্যাকেজের অংশ হিসেবে যেকেউ এটি ডাউনলোড ও ইন্সটল করতে পারে।

সকল ব্যবহারকারীর জন্য কাজ করেঃ

এটি নতুনরা যেমন ব্যবহার করতে পারে তেমনি ডিজাইন ডেভেলপমেন্টে  অভিজ্ঞ  ব্যক্তিরাও ব্যবহার করতে পারে। Hosting platform হিসেবে যেকেউ এটি ওয়ান ক্লিকে ইন্সটল করতে পারে। এখানে অনেকগুলো থিম ব্যবহার করা হয়।  যেকেউ এটি নিজেরমত কাস্টমাইজ  করে নিতে পারে।

নমনীয়তাঃ

এর জনপ্রিয়তর অন্যতম  একটি কারণ হচ্ছে এটির অসীম নমনীয়তা। এখানে ব্যবহারকারীরা  থিম নিয়ে ইচ্ছেমত পরিবর্তন -পরিমার্জন করে নিতে পারে। এছাড়া যেকেউ কাস্টমাইজ ওয়ার্ডপ্রেস ক্রয় করে ইন্সটল করতে পারে।

wordpress.org vs wordpress.com:

এটি মুলতঃ wordpress.org থেকে ডাউনলোড করা হয়। এটি এর কমিউনিটির মধ্যে তথ্য,Tutorial এবং প্রবেশাধিকার নিশ্চিত করে। আর wordpress.com মূলত: থার্ড পার্টি Hosting solution. সাবডোমেন হিসাব ব্যবহারকারীর সাইট সেট আপ ও রান করে । wordpress.com এর মৌলিক ফিচারগুলো ফ্রী , কিন্তু কেউ চাইলে আপগ্রেড প্রিমিয়াম  ভার্সনগুলোও ব্যবহার করতে পারে।

এটি দিয়ে যদি সব হয় তবে ডেভেলপারদের কি কাজঃ

এতে Website এর প্রাইমারী লেভেলের কাজ করা যায়। প্রিমিয়াম লেভেলের কাজ করতে হলে অবশ্যই ওয়েব ডেভেলপারদের সাহায্য প্রয়োজন।

এতে কি কি জবের সুযোগ রয়েছেঃ

১। Software Install করা

২। থিম সেটআপ করা

৩। ওয়েবসাইট ক্লোন

৪। থিম ডেভেলপমেন্ট

৫। প্লাগিন ডেভেলপমেন্ট

 

পরিশেষে বলা যাই ওয়ার্ডপ্রেস শেখা খুবই জরুরী , এটি শেখতে হলে kazinishat. com এ যোগাযোগ করুন ।

 

 

 

 

 

 

 

 

 

 

 

Exit mobile version