বিশ্বকে হাতের মুঠোয় এনে দিয়েছে ইন্টারনেট।  আমরা চাইলেই মুহূর্তের মধ্যেই বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যোগাযোগ করতে পারি। যোগাযোগের সহজলভ্যতাকে কাজে লাগিয়ে ইদানিংকালে অনেকেই অনলাইনকে ইনকামের পথ বেছে নিচ্ছে। এক্ষেত্রে বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসগুলো মূখ্য ভূমিকা পালন করছে। আজকে আমাদের আলোচ্য বিষয় হলো লোগো ডিজাইন করে অনলাইন প্লাটফর্ম থেকে কিভাবে আয় করবেন ,কোথায় কোথায় কাজের সুযোগ রয়েছে,কোন কোন মার্কেটপ্লেসগুলো ভালো ও ফ্রিলান্সিং সেক্টরে  লোগো ডিজাইনের সম্ভবনা  ইত্যাদি ।

লোগো ডিজাইন কি?

লোগো হলো কোনো ব্র্যান্ড বা প্রতিষ্ঠানের একটি শক্তিশালী সম্পদ।  লোগো দেখেই আমরা অনেক বড় বড় প্রতিষ্ঠানকে চিনে ফেলতে পারি ।  একটি সুন্দর লোগো খুব সহজেই সবার দৃষ্টি কাড়ে ।  এটি একটি সৃজনশীল কাজ । লোগো ডিজাইনে  সৃজনশীলতা আনার মাধ্যমে প্রফেশনাল লেভেলের গ্রাফিক ডিজাইনার হত্তয়া সম্ভব ।

সৃজনশীল একজন ডিজাইনারের ভূমিকা

  যে কোনো প্রতিষ্টানের পরিচিতির জন্য একটা  Logo এর দরকার হয়। তাই তাদের ডিজাইনারের প্রয়োজন হয়। এই জন্যই তারা প্রফেশনাল মানের ডিজাইনার খুঁজেন। লোগো ডিজাইন করার জন্য সৃজনশীলতা খুবই জরুরী। কারন মার্কেটপ্লেসগুলোতে প্রতিযোগিতা অনেক থাকে। এখানে দক্ষ সৃজনশীল একজন ডিজাইনার হয়ে কাজে নামা ভালো। দক্ষতা অর্জন না করে কাজ শুরু করে দিলে হিতে বিপরীত হতে পারে। এতে ঝরে পরার সম্ভবনা বেশি থাকে।

 চাহিদার  শীর্ষে থাকা জনপ্রিয় মার্কেটপ্লেসগুলো 

বর্তমান যুগ অনলাইনের যুগ । ইন্টারনেট আমাদের যোগাযোগ ব্যবস্থাকে অনেক সহজ করে দিয়েছে। “গ্লোবাল ভিলেজের” এই যুগে চাইলেই আমরা অনলাইনের মাধ্যমে বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে কানেক্ট হতে পারি।  দিন দিন ইন্টারনেট ব্যবহারকারীর  সংখ্যা বেড়েই চলছে। ডিজিটাল প্লাটফর্মগুলো ইদানিংকালে ইনকাম সোর্সের বড় একটা মাধ্যম হয়ে উঠেছে । প্রত্যন্ত অঞ্চল থেকেও চাইলেই যে কেউ ইন্টারনেটের সাহায্যে পৃথিবীর যেকোনো প্রান্তে কানেক্ট হতে পারছে। ইন্টারনেটের সহজলভ্যতার কারনে ডিজিটাল প্লাটফর্মগুলো ইদানিংকালে ইনকাম সোর্সের বড় একটা মাধ্যম হয়ে উঠেছে । এই জন্যই ফ্রিলান্সিং অনেক জনপ্রিয় হয়ে উঠেছে । এসব অনলাইন মার্কেটপ্লেস গুলোর মধ্যে উল্লেখযোগ্য হলোঃ-

  • ফাইভার ডট কম
  • আপওয়ার্ক ডট কম
  • ফ্রিলান্সিং ডট কম
  • লিংডইন ডট কম
  • গূরূ ডট কম

ফ্রিলান্সিং সেক্টরে  Logo Design এর সম্ভবনা কেমন ?

 দক্ষ ডিজাইনার হয়ে উঠতে পারলে ফ্রিলান্সিং সেক্টরে রয়েছে অপার সম্ভবনাময় ভবিষ্যত। Logo Design করে আয় করতে চাইলে প্রথমে বিভিন্ন মার্কেটপ্লেসে একাউন্ট খুলতে হবে। সেখানে নিয়মিত ডিজাইনার চেয়ে বিভিন্ন জব পোস্ট করা হয়। আপনি চাইলে ওইসব জব পোস্টে নিজের সিভির পাশাপাশি পোর্টফোলিও দিয়ে রাখতে পারেন। ক্লায়েন্টরাই আপনাকে যাচাই-বাছাই করে  কাজ দিবে। দক্ষতা অর্জন করতে পারলে ঘরে বসেই  ফ্রিলান্সিং করে বিদেশ থেকে টাকা আনা সম্ভব। যা একজনকে স্বাবলম্বী করার পাশাপাশি দেশের রেমিটেন্সেও অন্যান্য ভূমিকা রাখবে। বাংলাদেশে ৬ লাখের উপরে ফ্রিলান্সার রয়েছে। যারা কিনা বৈদেশিক মুদ্রা অর্জনের ক্ষেএে বড় একটা ভুমিকা রাখছে।  ফ্রিলান্সিং সেক্টরে দিন দিন কাজের চাহিদা বেড়েই চলছে। তাই লোগো ডিজাইনকে ক্যারিয়ার হিসেবে বেছে নিতে পারেন। কারন এটি হতে পারে আপনার ক্যারিয়ারের অপার সম্ভবনাময় দ্বার। 

 কত টাকা আয় করা যায়?

লোগো ডিজাইনে কেমন পরিমাণে আয় করা সম্ভব তা হয়তো অনেকেরই ধারনা নেই। অনেকেই মনে করেন একটি ডিজাইন করে আর কত আয় করা যাবে। একটি লোগো বানানো যেমন সৃজনশীলতার কাজ এর মূল্যও অনেক বেশি। সব থেকে ভালো হয় যদি আপনি নিজেকে একজন প্রফেশনাল ডিজাইনার হিসেবে তৈরি করে মার্কেটপ্লেসে প্রবেশ করেন। এটাই হবে একজন বুদ্ধি্মানের কাজ। আপনি যদি অনেক ভালো প্রফেশনাল মানের লোগো বানাতে পারেন তাহলে প্রতিটা ডিজাইনের  জন্য ১০০ থেকে ১০০০ ডলার বা তার অনেক বেশিও চার্জ করতে পারবেন। একটা ইউনিক ডিজাইনের লোগো অনেক সময় লক্ষ টাকার উপরেও বিক্রি করা যায়।