টি- শার্ট ডিজাইন কি ?

বর্তমানে ফ্রিল্যান্সিং মাকের্টে টি-শার্ট ডিজাইন একটি জনপ্রিয় নাম। দেশের বহু সংখ্যাক তরুন তরুনী এটিকে আউটসোসিং এর মাধ্যম হিসাবে বেছে নিয়েছে এবং অনেকে এটার মাধ্যমে বিজনেসও করছে। তবে চলুন জেনে নিই টি-শার্ট ডিজাইন করা মূলত কি। আমাদের পরিধান করার শি-শার্টের মধ্যে একেক রকম ডিজাইন বা লগো ব্যাবহার করা হয়। এবং তা মূলত নিজের ইচ্ছা মতো বা বায়ারের ইচ্ছা মতো একটি কাষ্টমাইজ ডিজাইন করে দেয়াই মূলত টি-শার্ট ডিজাইন।

বর্তমান বাজারে বিরাট চাহিদার লক্ষ্য করা যাচ্ছে টি-শার্ট ডিজাইন বা ক্রিয়েটিভ কাজ।

 

টি- শার্ট ডিজাইন কেন এতো জনপ্রিয় ?

মূলত নানান ইভেন্ট ও নানান অনুষ্ঠানে এটির প্রয়োজন হয়, যেমন ধরুন ১০০ জন শিক্ষার্থী আছে এবং একটি অনলাইন কোচিং তাদের বার্ষিক বনভোজনে তাদের সকল শিক্ষার্থীদের নিয়ে সাজেক ঘুরতে যাবে। তাদের অনলাইন কোচিং BacBon Tutors তাদের টি- শার্টে লোগো সহ বার্ষিক বনভোজন নিয়ে কোন একটি ডিজাইন চায়। তখন আপনাকে তাদের বিস্তারিত জেনে তাদের জন্য টি-শার্টে প্রিন্ট উপযোগী এমন একটি কনসেপ্ট নিয়ে ডিজাইন তৈরী করতে হবে। কখনো কখনো আপনাকে ডিজাইনে কি কি থাকবে তা আপনাকে বায়ার নিজেই বলে দিবে। আবার কখনো তারা কি জন্য ডিজাইন চাচ্ছে তা বলে দিবে, আপনাকে তাদের রুচি অনুযায়ী একটি ডিজাইন তৈরী করে দিতে হবে। এধরনের ইভেন্ট বর্তমানে সারা দেশ ব্যাপি ও সারা বছর ব্যাপি চলতে থাকে বলে তার চাহিদা ও জনপ্রিয়তার শীর্ষে। এছাড়াও আরো বেশ কিছু কাজ বর্তমানে ব্যাপক চাহিদা আছে মার্কেটে যেমন ডিজিটাল মাকেটিং নিয়ে জানতে চাইলে পড়তে পারুন এ লেখাটি। 

 

টি- শার্ট ডিজাইন কিভাবে করা যায় ?

আসলে নানান রকম সফটওয়্যারের মাধ্যমেই ডিজাইনের কাজ করা যায়। তবে সবচেয়ে জনপ্রিয় টুল হলো এডোবি কর্পোরেশনেরে এডোবি ফটোশপ ও এডোবি ইলাষ্ট্রেটর বহুল জনপ্রিয় দুটি সফটওয়্যার। এডোবি ফটোশপ ও এডোবি ইলাষ্ট্রেটর এ দুটি সফটওয়্যার তুলনামূলক একটু কঠিন বলে অনেকেই তা নিয়ে সময় নষ্ট করেন তবে খুব সহজেই করতে চাইলে ব্যাবহার করা যেতে পারে ক্যানভা বা পোষ্ট মাই ওয়াল এই জাতীয় সাইটে। তবে ফটোশপ বা ইলাষ্ট্রেটের’র মতো সফটওয়্যার ‍গুলো শিখে নিলে কাজে প্রায় সকল ধরনের এডিটিং করা সম্ভব হয় এবং তা অন্য কাজেও লাগে।

তবে শুরুর দিকে সহজ ভাবে টুকিটাকি ডিজাইন দিয়ে শরু করলে পরবর্তীতে তে আস্তে আস্তে উন্নত করার সুয়োগ রয়েছে।